Follow us on

কলকাতায় শীতের ডায়েটে এই ফল রেখেই সুস্থ থাকুন, ওজনও রাখুন বশে

কমলালেবু কেবলই মরসুমের ফল নয়,কমলালেবুর এমন  বিশেষ কিছু গুণ রয়েছে যা আপনার শরীরকে তরতাজা রাখতে সাহায্য করে।শীতে স্ট্রোক রুখতে, ওবেসিটিকে নিয়ন্ত্রণ করতে ও শরীরে ফাইবারের চাহিদা মেটাতে কার্যকারী ভূমিকা নেয়।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ২৭ জানুয়ারি, ২০২০, ০৬:১৬ শেষ আপডেট: ২৭ জানুয়ারি, ২০২০, ০৬:২৮
শীতের সময় অন্যান্য ফলের মতোই কলকাতায় বহুল পরিমাণে আসে কমলালেবু।

ঋতু বিশেষে নতুন ফলের আগমন লেগেই থাকে, যাকে আমরা বলি মরসুমি ফল। এ সব ফলের হদিশ আমরা অন্য ঋতুতে বিশেষ পাইনা। যেমন শীতে কমলালেবু। সুস্থ শরীর থেকে ডায়েট চার্ট সবেতেই কমলালেবুর নানা কেরামতি রয়েছে।

শীতের সময় অন্যান্য ফলের মতোই কলকাতায় বহুল পরিমাণে আসে কমলালেবু। দার্জিলিং, নাগপুরের কমলালেবুর স্বাদ এখন শহরবাসীর কাছে খুবই প্রিয়। শহর জুড়ে শীতের আমেজ আর উত্তরের কমলালেবু মেজাজটাই বদলে দেয় মহানগরীর।

আরও পড়ুন:শীতকালে ঝরছে না ওজন? স্কিপিংয়ে করুন বাজিমাত!​

কমলালেবু কেবলই মরসুমের ফল নয়,কমলালেবুর এমন  বিশেষ কিছু গুণ রয়েছে যা আপনার শরীরকে তরতাজা রাখতে সাহায্য করে।শীতে স্ট্রোক রুখতে, ওবেসিটিকে নিয়ন্ত্রণ করতে ও শরীরে ফাইবারের চাহিদা মেটাতে কার্যকারী ভূমিকা নেয়। কমলালেবুর গুণাগুণ নিয়ে দেশ-বিদেশের বহু সংস্থাই গবেষণা করছে।

দার্জিলিং, নাগপুরের কমলালেবুর স্বাদ এখন শহরবাসীর কাছে খুবই প্রিয়

শরীর সুস্থ রাখতে কমলালেবুর উপকারিতা ঠিক কতখানি?

• কমলালেবুতে রয়েছে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, কোলিনের মতো বহু উপাদান। এগুলি হার্টকে সুস্থ রাখতে বিশেষ কার্যকরী। হৃদযন্ত্রকে সক্রিয় রাখা থেকেহৃদস্পন্দনের গতি ঠিক রাখা সবেতেই এই উপাদানগুলির রয়েছে ভূমিকা।

• ফাইবারের পরিমাণ বাড়তে থাকলে রক্তে ইনসুলিনও বাড়ে।মাঝারি আকারের একটি কমলালেবুতে মোটামুটি ৩ গ্রামের মতো ফাইবার থাকে। তাই যদি রোজ একটি করে কমলালেবু খাওয়া যায় তবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ থাকবে।

• বিশেষজ্ঞদের মতে,কমলালেবু বা আঙুর জাতীয় ফল খেলে স্ট্রোকের ঝুঁকি অনেকটা কমে যায়। মস্তিষ্কে রক্ত চলাচলের পথকে মসৃণ ও অনুকূল করতে কমলালেবু জুরি মেলা ভার।

• রক্তচাপ নিয়ন্ত্রণেও লেবুর পটাশিয়াম সোডিয়াম সাহায্য করে। তাই উচ্চ রক্তচাপের রোগীদের ডায়েটে রাখা হয় কমলালেবু।

• এছাড়াও ত্বক ও চুলের যত্নে রয়েছে কমলালেবুর মুখ্য ভূমিকা। চুলের বৃদ্ধি, ত্বকের ঔজ্জ্বল্য এ সব ধরে রাখতে ভিটামিন সি রয়েছে প্রয়োজনীতা। আর কমলালেবুতেও ভিটামিন সি-এর প্রাচুর্য রয়েছে। তাই ত্বক ও চুলের যত্নে বিশেষ উপকারী এই ফল।

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন