Follow us on

শীতকালে ঝরছে না ওজন? স্কিপিংয়ে করুন বাজিমাত!

মেদ ঝরাতে স্কিপিংয়ের কোনও তুলনাই নেই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ২২ জানুয়ারি, ২০২০, ০৬:৪৪ শেষ আপডেট: ২৩ জানুয়ারি, ২০২০, ১১:১৯
একটু সময় করে নিয়ম করে লাফ দড়ি বা স্কিপিং নিয়ে ঘাম ঝরালেই করতে পারেন মেদকে জব্দ।

সারা দিনের দৌড়ঝাঁপ, প্রবল কাজের চাপ, খাওয়াদাওয়ায় অনিয়ম, অধিক মাত্রায় জাঙ্ক ফুড খাওয়া আমাদের জীবনে এক অভ্যাসে পরিণত হয়েছে। এত কিছুর মাঝে ওজন কমানোটা সত্যিই ভাবনার বিষয়!

শীতকালে মেদ ঝরানো বেশ মুশকিল। শত এক্সারসাইজ করলেও ওজনে বিশেষ হেরফের হয় না। তার উপর কলকাতা জুড়েই আজ পিকনিক তো কাল পার্টি! ফলস্বরূপ বেড়েই চলেছে শরীরে মেদের পরিমাণ। তাই বলে কি শীতে এই পার্টি-পিকনিক থেকে মুখ ঘুরিয়ে থাকবেন?মোটেই তা নয়।

প্রতিদিন একটু সময় করে নিয়ম করে লাফ দড়ি বা স্কিপিং নিয়ে ঘাম ঝরালেই অনেকটা মুশকিল আসান হবে। আসলে মেদ ঝরাতে স্কিপিংয়ের কোনও তুলনাই নেই। প্রথম দিকে ১০ মিনিট করে স্কিপিং অভ্যাস করতে পারেন। সপ্তাহ দুয়েক পর ধীরে ধীরে সময় বাড়ান।

 

অল্টারনেট ফুট স্টেপ স্কিপিং

ঠিক কী উপায় স্কিপিং করলে মেদ ঝরবে দ্রুত ?

বেসিক জাম্প

লাফদড়ি দু’হাতে নিয়ে এমনভাবে জাম্প দিতে হবে যাতে দড়িটি দু’পায়ের তলা দিয়ে গিয়ে মাথার উপর দিয়ে ঘুরে আসে। এ ভাবেই মিনিট দশেক লাফাতে হবে।

অল্টারনেট ফুট স্টেপ

এ ক্ষেত্রে দু’পায়ে এক সঙ্গে লাফানো যাবে না। একবার ডান পায়ের নীচ দিয়ে দড়ি নিয়ে যেতে হবে। পরের বার বাঁ পা দিয়ে একই পদ্ধতিতে লাফাতে হবে। দড়ির গতির সঙ্গে পায়ের ছন্দ মেলাতে হবে।

বক্সার স্টেপ

অল্টারনেট ফুট স্টেপের মতোই প্রত্যেক লাফে পা বদলাতে হবে। তবে এ ক্ষেত্রে সেই লাফের উচ্চতাও বেশি হবে। দু’পায়ের মাঝে ফাঁক থাকবে বেশি।

জাম্প রোপ ক্রিসক্রস

দু’হাতে লাফদড়ি নিয়ে একবার স্বাভাবিক ভাবে পায়ের তলা দিয়ে নিয়ে যেতে হবে। পরের বার হাত ক্রশ করে সেই দড়ি পায়ের তলা দিয়ে নিয়ে গিয়ে লাফাতে হবে। এই জাম্প সহজ নয়, এর জন্য অভ্যাস জরুরি।

ব্যাকওয়ার্ডস জাম্পিং

এ ক্ষেত্রে মাথার উপর থেকে স্কিপিং রোপ সামনে না এনে, উল্টো দিকে ঘুরিয়ে জোড়া পায়ে লাফাতে হবে। 

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন