Follow us on

আমি বদলাইনি, বদলায়নি আমার শহরটাও

‘এই শহরটায় একটা আলাদা প্রাণ আছে। ওই যে বলে না ‘সিটি অব জয়’!’

মানালি দে
কলকাতা | ২০ জানুয়ারি, ২০২০, ০৪:৩২ শেষ আপডেট: ২৮ জানুয়ারি, ২০২০, ১১:৫৫
‘এত জায়গায় গেলাম, ওই কলকাতার বিরিয়ানির মতো বিরিয়ানি কোথাও পেলাম না।’

কলকাতা নিয়ে কী লিখব আমি? প্রচন্ড ঘরকুনো একটি মেয়ে মানালি। দক্ষিণ কলকাতার পিকনিক গার্ডেনে আমার বেড়ে ওঠা। পাড়া ফিলিংস ওখানে এখনও রয়ে গিয়েছে। আমার স্কুলিং, কলেজ সব কলকাতাতেই। আমি জন্মেছি এই শহরে। মানুষ যেমন ‘হোম সিক’ হয় মানালি ঠিক তেমনই কলকাতা সিক। বাইরে গিয়ে থাকার কথা কোনওদিন ভাবতেও পারিনা। শুটিং ছাড়া ওই বাইরে গিয়ে থাকা, এমনটা খুব হয়ওনি আমার। ওই তিন-চার দিন। ব্যস।

একটা কথা বলি, প্রথম যখন সিরিয়াল করছি তখনমুম্বই থেকে অফার এসেছিল আমার, মেগার জন্যই। না যাইনি আমি, বা বলা ভাল, যেতে পারিনি। কলকাতাকে ছেড়ে যাব, ছেড়ে থাকব...এমনটা ভাবতেও পারিনা। অনেকের মনে প্রশ্ন জাগতেই পারে, তাহলে খুব ভাল অফার পেলেও কি মানালি ছাড়বে না কলকাতাকে? যাবে না স্বপ্ননগরী মুম্বইয়ে? মানালি হয়তো যাবে...কিন্তু কাজটা শেষ করে আবার সেই ‘ব্যাক টু কলকাতা’। এই শহরটায় একটা আলাদা প্রাণ আছে। ওই যে বলে না ‘সিটি অব জয়’!

এই শহরকে নিয়ে লিখতে গেলে ইতিহাস হয়ে যাবে। কলকাতার অলিগলিতে আমার স্মৃতি জড়িয়ে। আমার প্রথম কাজ, প্রথম সবকিছু এই শহরকে কেন্দ্র করেই। তুলনা করলে দেখা যাবে কলকাতা এমন একটা জায়গা যেখানে মহিলারা এখনও নিরাপদ। এই যে সব অনুষ্ঠানে বিভিন্ন ধর্মের মানুষ মিলেমিশে যোগ দেয়, এই যে ইউনিটি তা বোধহয় এই শহরেই দেখা যায়। আর খাওয়াদাওয়া? সে তো বিশ্ববিখ্যাত। জিভে জল আনা সব খাবার। আর কলকাতার বিরিয়ানি, লিখতে লিখতেই খিদে পেয়ে গেল!

 

‘আমার আর অভিমন্যুর সম্পর্কে কলকাতাটা বারবার আসে’

এত জায়গায় গেলাম, ওই কলকাতার বিরিয়ানির মতো বিরিয়ানি কোথাও পেলাম না। আলু ছাড়া আবার বিরিয়ানি হয় না কি! শুধু বিরিয়ানিই বা কেন? বিবেকানন্দ পার্কের ফুচকা, সেটার কথা তো লিখতেই হচ্ছে। আমার আর অভিমন্যুর সম্পর্কে কলকাতাটা বারবার আসে। শহরটার প্রতি দু’জনেরই অদ্ভুত ভালবাসা।এখনও বিবেকানন্দ পার্কে বসেআড্ডাটা চলে আমাদের।গড়িয়াহাটে শপিং… সেটাও বাদ যায় কী করে?আমি  কিন্তু একটুও বদলাইনি। আর বদলায়নি আমার শহরটাও।

তবে আমার শহরের উপর একটি বিষয়ে আমার এক জমা অভিমান রয়েছে। ওই একটা ব্যাপারেই বেশ মন খারাপ হয় আমার। ভাবছেন তো কোন ব্যাপার? ‘মেট্রো’।আমাদের ছোটবেলায় মেট্রো রাইডের আলাদা একটা মজা ছিল। মাটির নীচ দিয়ে গাড়ি ছুটছে... আলাদা রোমাঞ্চ। কিন্তু ওই এখন যে কী সব মাথার উপর দিয়ে মেট্রো যায়... খুব মন খারাপ হয় আমার।

খাওয়াদাওয়া, আতিথেয়তা আর মানুষজন নিয়েই এই বেশ ভাল আছে আমার শহর।

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন