Follow us on

অল্প খরচেই ঘরের পর্দার গুণে তাক লাগান অন্দরের সাজে

অন্দরসজ্জার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় পর্দা নির্বাচন। যদিও বাড়ির অন্দরসাজের প্রায় শেষের দিকে পর্দা লাগানোর কথা ভাবা হয়,কিন্তু এ কাজটির শুরু অনেক আগে থেকেই ভাবুন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ১৮ জানুয়ারি, ২০২০, ০৮:১৬ শেষ আপডেট: ১৮ জানুয়ারি, ২০২০, ০৮:২৮
অন্দরসজ্জার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল পর্দা।

শহরের বুকে আপনার একটি ছোট্ট ফ্লাট বা বাড়ি। তাকে সাজিয়ে তুলতে চান মনের মতো। ঘরসজ্জায় আসবাবপত্রের পাশাপাশি পর্দার প্রয়োজনীয়তা, সুখী সংসারেরস্বামী-স্ত্রীর সম্পর্কের মতো। যেন একে অপরের পরিপূরক!

অন্দরসজ্জার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় পর্দা নির্বাচন। যদিও বাড়ির অন্দরসাজের প্রায় শেষের দিকে পর্দা লাগানোর কথা ভাবা হয়,কিন্তু এ কাজটির শুরু অনেক আগে থেকেই ভাবুন। ঘরের রং কী হবে কিংবা আসবাব কী রঙের ভিনিয়ার বা ল্যামিনেট দিয়ে ফিনিশ হচ্ছে সেটা মাথায় রেখেই পর্দার রং বাছতে হবে। আবার উল্টো করে ভাবলেও চলে— সে ক্ষেত্রে পর্দার রং অনুযায়ী দেওয়ালের রং বাছতে হয়। আর ঘরকে সুন্দরকরে তোলার জন্যএই রঙের মেলবন্ধন খুবই জরুরি।

আসবাব যদি খুব গাঢ় রঙের হয়, মানে ভিনিয়ার কিংবা ল্যামিনেটের ডার্ক শেড থাকে—যেমন বাদামি, কালো বা অন্য কোনওগাঢ় শেডের। তাহলে পর্দার রং হালকা রাখা উচিত।ঠিক তার বিপরীত অর্থাত্ ফার্নিচারের রং যদি হালকা হয়,সে ক্ষেত্রে একটু গাঢ় রঙের শেডের পর্দা হলে খারাপ হয় না।দু’-তিনটে রঙের মিশ্রণেও পর্দা লাগানো যেতে পারে।ধরুন, একটা জানালায় তিনটে পার্ট।সেক্ষেত্রে দুটো এক রঙের পর্দা লাগিয়ে অন্য পার্টটা হালকা করা যায়।দেখতে বেশ ভালই লাগবে।

পর্দা লাগানোর সবচেয়ে ভালপদ্ধতি হচ্ছে আইলেট পদ্ধতি।এক্ষেত্রে পর্দার উপরে কাপড়ের সঙ্গে প্লাস্টিকের গোল আইলেট সেলাই করে দেওয়া হয়এবং সেটা ঝুলে থাকে স্টিলের রডে।আইলেট দেওয়ার ফলে পর্দাগুলো বেশ টানটান থেকে যায়,দেখতেও সুন্দর লাগে।এছাড়াও পর্দার সঙ্গে কাপড়ের লুপ করে ঝোলানো যায় পর্দা। সেক্ষেত্রে দেখতে খারাপ লাগে নাকিন্তু কাপড় একটু বেশি লাগে।এখন পেলমেট লাগিয়ে চ্যানেলে পর্দা লাগানোর খুব একটা চল নেই।এছাড়াও হার্ড ফাইবার স্টিক সেলাই করে পর্দাকে ঝোলানো যায় জানালায়।সেক্ষেত্রে পর্দা গোটানোর জন্য পাশে চেন পুলারের মত থাকে। ব্লাইন্ডসও একরকম পর্দাই।ভার্টিকাল বা হরাইজেন্টাল ব্লাইন্ডস পুল সিস্টেমে খোলা বা বন্ধ করা যায়।

পর্দার কাপড় নানা রকমের এবং বিভিন্ন দামের হয়।লাইনিংও তাই।ভাল পর্দার জন্য লাইনিং অবশ্যই দরকার পরে।এতে পর্দা ভারী এবং টানটান হয়।একটা ছ’ফুটের পর্দায় তিনটে পার্ট রাখা দরকার।চার ফুট করে এক একটি।কিন্তু গুটিয়ে সেটা অর্ধেক হয়।জানালার পর্দা লম্বায় প্রমাণ মাপ পাঁচ ফুট।

পর্দা লাগানোর সময় ভাল করে আয়রন করে নেওয়া ভাল। কিছুদিন পরপর পর্দা কেচে এবং ভাল করে আয়রন করে লাগাবেন।পর্দা সবসময় জামা-প্যান্টের মতো আয়রন হয়ে থাকলেই ভাল লাগে।

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন