Follow us on

ভবানীপুরের শতাব্দীপ্রাচীন যদুবাবুর বাজারের এই ‘যদুবাবু’ কে জানেন?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ২৫ জানুয়ারি, ২০২০, ১২:১৪ শেষ আপডেট: ২৫ জানুয়ারি, ২০২০, ১২:২৬
১২
শুধু শহরের দক্ষিণ অংশই নয়। সারা কলকাতার বাজার-মানচিত্রেই অন্যতম ভবানীপুরের যদুবাবুর বাজার। (ছবি: আর্কাইভ)
১২
উচ্চারণের দোষে অনেকেই একে বলেন ‘জগুবাবুর বাজার’। কিন্তু সেটা সম্পূর্ণ ভুল। এই পসরার নামের প্রকৃত উৎস হল ‘যদুনাথবাবুর বাজার’। (ছবি: আর্কাইভ)
১২
কে ছিলেন এই বাবু যদুনাথ? জানতে, আসুন চোখ রাখি ইতিহাসের পাতায়। (ছবি: শাটারস্টক)
১২
বাজারে রূপান্তরিত হওয়ার আগে সাবেক ব্রিটিশ কলকাতার এই জায়গায় একটি বিশাল বাগানবাড়ি ছিল। (ছবি: আর্কাইভ এবং সোশ্যাল মিডিয়া)
১২
কে এই বাড়ি বানিয়েছিলেন, সে বিষয়ে‌ সঠিক তথ্য জানা যায় না। তবে এই বাড়িতে দীর্ঘদিন বাস করেছিলেন সুপ্রিম কোর্টের তৎকালীন বিচারপতি রবার্ট চেম্বার্স। (ছবি: সোশ্যাল মিডিয়া)
১২
১৭৭৩ খ্রিস্টাব্দের রেগুলেটিং অ্যাক্ট অনুযায়ী ১৭৭৪ খ্রিস্টাব্দে কলকাতার ফোর্ট উইলিয়ামে শুরু হয়েছিলে দ্য সুপ্রিম কোর্ট অব জুডিকেচার। সেটাই পরে সুপ্রিম কোর্টে রূপান্তরিত হয়। (ছবি: সোশ্যাল মিডিয়া)
১২
সুপ্রিম কোর্টের কার্যভার সামলাতে ইংল্যান্ড থেকে চারজন বিচারপতি এসেছিলেন। রবার্ট চেম্বার্স ছিলেন তাঁদের মধ্যে একজন। (ছবি: শাটারস্টক এবং সোশ্যাল মিডিয়া)
১২
পরবর্তী কালে এই বাগানবাড়ি সমেত বিশাল জমি কিনে নেন রানি রাসমণি। স্থানীয় এলাকায় বাজার বসান তিনি। পুরো সম্পত্তি তিনি দান করেন দৌহিত্র যদুনাথ চৌধুরীকে। (ছবি: সোশ্যাল মিডিয়া)
১২
যদুনাথ ছিলেন রানি রাসমণির মেজো মেয়ে কুমারী দাসীর ছেলে। প্যারীমোহন চৌধুরী ছিলেন যদুনাথের বাবা। (ছবি: সোশ্যাল মিডিয়া)
১০১২
কয়েক বছর আগে ট্যাংরা রোডের নামকরণ করা হয়েছে রাধানাথ চৌধুরী রোড। এই রাধানাথ ছিলেন প্যারীমোহন ও যদুনাথের উত্তরসূরি। (ছবি: সোশ্যাল মিডিয়া)
১১১২
বাবু যদুনাথ চৌধুরীর সেই বাজার আজ যদুবাবুর বাজার। মূলত তাজা শাকসব্জি ও ফলের জন্য এই বাজার বিখ্যাত। স্থানীয়দের পাশাপাশি এখানে ভিড় জমান দূরদূরান্তের মানুষও। (ছবি সৌজন্য: অর্জুন চৌধুরী)
১২১২
ভবানীপুরে আশুতোষ মুখোপাধ্যায় রোড সংলগ্ন এলাকায় বিস্তৃত জায়গা জুড়ে বসে এই বাজার। বাজারের বেশ কিছুটা অংশ ছাউনির নীচে। আবার কিছু দোকানি বসেন খোলা আকাশের নিচেই। ভোর থেকে গভীর রাত অবধি শতাব্দীপ্রাচীন এই বাজারে চলে বিকিকিনি। (ছবি সৌজন্য: অর্জুন চৌধুরী)(ঋণস্বীকার:কলকাতার ইতিবৃত্ত ও অন্যান্য রচনা,লেখক-প্রাণকৃ়ষ্ণ দত্ত, দেবাশিস বসু সম্পাদিত)
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
আরও পড়ুন