Follow us on

মাইক্রো আভেন ছাড়াই টিক্কা? পনিরের জমাটি স্বাদ এ বার বাড়ির হেঁশেলে

অনেকেই ভাবেন, মাইক্রোওয়েভ আভেন ছাড়া টিক্কা বা তন্দুরি বোধ হয় বানানোই যায় না। কিন্তু বাড়িতে নন স্টিক প্যান বা লোহার চাটু থাকলে সহজেই তৈরি করা যায় এমন পনির টিক্কা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ২০ জানুয়ারি, ২০২০, ০৪:৩১ শেষ আপডেট: ২০ জানুয়ারি, ২০২০, ০৫:১৯
মাইক্রোওয়েভ আভেন ছাড়া বানিয়ে ফেলুন পনির টিক্কা কাবাব।

শীত মানেই যখন তখন মজাদার ভোজ। আর সেই ফিস্টি যদি হয় নাইটে, তবে তো কাবাব ছাড়া কথাই হবে না। আজকাল রেস্তরাঁর মতো পদ এক নিমেষেই তৈরি হয়ে যাচ্ছে বাড়ির হেঁশেলে। বাড়িতে বানানো যায় এমন স্ন্যাক্স বা স্টাটারের তালিকায় পনির টিক্কা খুবই জনপ্রিয়। রকমারি মশলার সমন্বয়ে তৈরি এই পদ খেতে যেমন সুস্বাদু, বানিয়ে ফেলাও খুব সহজ।

ঘরে কিছু উপকরণ মজুত থাকলেই আপনিও বানিয়ে ফেলতে পারেন এই পদ। অনেকেই ভাবেন, মাইক্রোওয়েভ আভেন ছাড়া টিক্কা বা তন্দুরি বোধ হয় বানানোই যায় না। কিন্তু বাড়িতে নন স্টিক প্যান বা লোহার চাটু থাকলে সহজেই তৈরি করা যায় এমন পনির টিক্কা।

এখন ভেবে অস্থির হচ্ছেন মাইক্রাওয়েভ আভেন ছাড়া টিক্কা কেমন করে বানাবেন! এমন জনপ্রিয় পদ কী ভাবে বানাবেন, রইল তারই সন্ধান। এই রেসিপির জোরেই নিরামিষ ভালবাসে এমন অতিথির পাতে তুলে দিতে পারেন আপনার হাতের গুণ!

গ্রাফিক: শৌভিক দেবনাথ

প্রণালী :

প্রথমে পনিরকে চৌকো আকারে টুকরো টুকরো করে কেটে নিন। এ বার পেঁয়াজ চৌকো করে কেটে তার স্তরগুলো আলাদা করুন। ক্যাপসিকাম ও টম্যাটো একই ভাবে পনিরের আকারে কেটে নিন।

এ বার একটি পাত্রে জল ঝরানো টক দই নিয়ে তা ভাল ভাবে ফেটিয়ে নিন। তার পর একে একে সমস্ত মশলা, বেসন এবং স্বাদ মতো নুন-দইয়ে দিয়ে মিশিয়ে নিন। কেটে রাখা পনির এবং সব্জি-দইয়ের মিশ্রণে দিন। হাতের সাহায্যে মিশ্রণটি ভাল করে পনির ও সব্জির গায়ে মাখিয়ে নিন। এ বার মশলা মাখানো পনির ও সব্জির পাত্র ঢাকা দিয়ে কমপক্ষে ৪৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন।

ম্যারিনেট করা পনির এবং সব্জি ফ্রিজ থেকে বার করে পনির, ক্যাপসিকাম ও টম্যাটো একে একে স্কিউয়ারে গেঁথে নিন। গ্যাসে ননস্টিক প্যান বা লোহার চাটু বসান। তাতে এক টেবিল চামচ তেল দিয়ে গরম হতে দিন। তাওয়া গরম হয়ে গেলে স্কিউয়ারগুলো এর উপর রাখুন। প্রতি বার তিনটের বেশি স্কিউয়ার তাওয়ায় দেবেন না। এতে রান্না করতে সুবিধা হবে। একটা দিক বাদামি হয়ে গেলে স্কিউয়ারগুলো ঘুরিয়ে নিন। পনির ও সব্জি পুরোপুরি বাদামি হয়ে গেলে তা নামিয়ে ফেলুন। সব শেষে পছন্দ মতো পাত্রে পনির টিক্কা সাজিয়ে তাতে লেবুর রস ও চাট মশলা ছড়িয়ে দিন। আচার অথবা ভিনিগারে ভেজানো পেঁয়াজ সহযোগে পরিবেশন করুন পনির টিক্কা।

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন