Follow us on

তিতির থেকে শুরু করে রকমারি কাবাব খেতে চান? চলে আসুন ‘অওধ ১৫৯০’-এর কাবাব উৎসবে

কী কী থাকতে চলেছে আওয়াধি কাবাব ফেস্টিভ্যালের তালিকায়? প্রতি বারের মতোই নতুন ১৩টি পদ রাখা হয়েছে। মাছ, মাটন, চিকেন, কোয়েল ও সি-ফুড ছাড়াও নিরামিষাশীদেরও হতাশ করেনি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা| ৩১ জানুয়ারি, ২০২০, ০৬:২১ শেষ আপডেট: ৩১ জানুয়ারি, ২০২০, ০৯:০৪
নতুন ১৩টি পদ নিয়ে এল আওয়াধি কাবাব ফেস্টিভ্যাল।

কলকাতার বুকে একচিলতে লখনউয়ের পরিবেশ চাই? সঙ্গে নবাবি ধাঁচের খাওয়াদাওয়া! তবে প্রিয় জন থেকে শুরু করে পরিবার বা বন্ধুদের সঙ্গে দু’দণ্ড সময় কাটানোর আদর্শ ঠিকানা হবে ‘অওধ ১৫৯০’। শীত মানেই কলকাতা জুড়ে উত্সবের মরসুম। সেখানে সব উৎসবের মতো খাদ্য উৎসবও জনপ্রিয়। আর উৎসবের আবহ মানেই জনপ্রিয় কিছু পদের বাহার। বাঙালির কাছে হেঁশেলের বাঙালিয়ানা ছাড়াও চাইনিজ, বিরিয়ানিও সমান তালে পাল্লা দিচ্ছে। তবে এখন ঘরে ঘরে কাবাব-প্রেমিকদের বাড়বাড়ন্ত। তা সে বাড়ির হোক বা রেস্তরাঁ!

উৎসবের ঘরানাতেই ‘অওধ ১৫৯০’-এ শুরু হয়ে গেলে আওয়াধি কাবাব ফেস্টিভ্যাল! টানা সাত বছর ধরেই বাঙালি রসনার উপযোগী করে এমন এক উদ্‌যাপন শুরু করেছে ‘অওধ’। কলকাতার সব ক’টি আউটলেটেই চলছে এই কাবাব উৎসবটি। উৎসব শুরু হয়েছে গত ২৪শে জানুয়ারি থেকে। এই উত্সবে দু'জনের জন্য খরচ পরবে প্রায় ৯০০ টাকা।

শহরের বুকে কাবাবের বাহার দিন দিন বেড়ে চলেছে। এ যাবৎ কাবাব ঘোরাফেরা করত মাটন ও চিকেনের সীমায়। সেই সীমাকে ছাড়িয়ে আজ মাছ ও সি-ফুড প্রেমীদের জন্যও অওধ নিয়ে এল তাদের অনবদ্য কিছু কাবাবের পদ। তবে শুধু সি-ফুড নয়, নিরামিষ থেকে আমিষ সবেতেই রয়েছে নতুন চমক।

আর পড়ুন: রকমারি রসগোল্লার অন্য নাম ‘বেকড্ রসগোল্লা’, কী ভাবে বানাবেন?

ডিম প্রেমীদের জন্য তন্দুরি আন্ডা

কী কী থাকতে চলেছে এই উৎসবের তালিকায়? প্রতি বারের মতোই নতুন ১৩টি পদ রাখা হয়েছে। মাছ, মাটন, চিকেন, কোয়েল ও সি-ফুড ছাড়াও নিরামিষাশীদেরও হতাশ করেনি।

আমিষ পদের মধ্যে যুক্ত হয়েছে গোস্ত নালি কাবাব, মুগ সুতলি কাবাব, মুগ মালাই কাবাব, গোস্ত বটি কাবাব, শিকারি তন্দুরি তিতার। নিরামিষ পদে রয়েছে তন্দুরি আচারি ফুল, মাশরুম গালৌটি, বারয়ান আলু তন্দুরি। সি-ফুড প্রেমীদের জন্য আছে ক্র্যাব শামি কাবাব, সরষো মাহি টিক্কা, লাসুনি ঝিঞ্জা এবং স্মোকড্ তন্দুরি রক লবস্টার। তবে এখানেই শেষ নয়, ডিম প্রেমীদের জন্যও রয়েছে তন্দুরি আন্ডা।

আর পড়ুন: কলকাতার আবেগে জড়িয়ে থাকুক শামি কাবাব

লখনউয়ের স্বাদে রকমারি কাবাবের এমন সম্ভার অওধ ছাড়া মিলবে না কোথাও। তাই চাইলেই যোগ দিতে পারেন আওয়াধি কাবাব ফেস্টিভ্যালে।

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন