Follow us on

রকমারি রসগোল্লার অন্য নাম ‘বেকড্ রসগোল্লা’, কী ভাবে বানাবেন?

ক্ষীর-দুধে মাখামাখি মিষ্টির এই রেসেপিটি কী ভাবে বানিয়ে ফেলবেন বাড়িতেই? রইল হদিশ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ২৭ জানুয়ারি, ২০২০, ০৫:০৪ শেষ আপডেট: ২৭ জানুয়ারি, ২০২০, ০৬:১১
আধুনিক কলকাতায় রসগোল্লায় এসেছে ফিউশনেরও ছোঁয়া

রসগোল্লা আর বাঙালির সম্পর্কটা বরাবরই পারিবারিক। উৎসব থেকে শুরু করে অতিথিসেবা, সবেতেই শেষ হয় পাতে মিষ্টি দিয়ে। সেই মিষ্টি যদি হয় রসগোল্লা, তবে তো আর কথাই নেই! আর কলকাতা মানেই রসগোল্লা। বাঙালি থেকে প্রবাসী বাঙালি সকলের খাদ্য তালিকায় কলকাতার রসগোল্লা রয়েছে প্রথম সারিতে।

এই সে দিন ‘জিআই’ পেলেও তার বহু আগে থেকেই  কলকাতার এই মিষ্টিকে আপন করেছে কলকাতাবাসী। আধুনিক কলকাতায় রসগোল্লায় এসেছে ফিউশনেরও ছোঁয়া। তাই শেষ পাতের মিষ্টিকে খানিক বদলে দিয়েছেন কারিগররা। রসগোল্লার সঙ্গে বেকড রসগোল্লাকেও করে তুলেছেন জনপ্রিয়।

ক্ষীর-দুধে মাখামাখি মিষ্টির এই রেসেপিটি কী ভাবে বানিয়ে ফেলবেন বাড়িতেই? রইল হদিশ।

আরও পড়ুন:কলকাতার আবেগে জড়িয়ে থাকুক শামি কাবাব

 

গ্রাফিক: তিয়াসা দাস

প্রণালী:

প্রথমে একটি পাত্রের মধ্যে বাজার থেকে কিনে আনা রসগোল্লাগুলিকে হালকা রস চেপে নিয়ে সাজিয়ে রাখুন। এরপর গ্যাসের উপর একটি কড়াইতে পরিমাণ মতো দুধ ঢেলে নিয়ে গরম করতে দিন। দুধ হালকা গরম হতে শুরু করলে এর মধ্যে দিয়ে দিন খোয়া ক্ষীর। তারপর দু’টিকে ভাল  করে মিশিয়ে নিন। সব শেষে দুধের ওই মিশ্রনে কনডেনসড মিল্ক মিশিয়ে নেড়েচেড়ে নিন। পাঁচ থেকে ছয় মিনিট ফুটতে দিয়ে এর মধ্যে মিশিয়ে নিন এলাচের গুঁড়ো।

আরও পড়ুন:এক কাপ কফি আর আড্ডা! শহরের এই ক্যাফেগুলিতে ঢুঁ মেরেছেন কখনও?

 

পাত্রে সাজিয়ে রাখা রসগোল্লাগুলির উপর এবার দুধ-ক্ষীরের মিশ্রণটি ঢেলে চার ধারে ছড়িয়ে দিন। এরপর রসগোল্লাগুলিকে বেক্ করতে মাইক্রো আভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেটে ছ’ মিনিটের জন্য রেখে বেড় করে নিন। এবং শেষে সাজানোর জন্য পেস্তা এবং আমন্ডের কুচি ছড়িয়ে দিন।

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন