Follow us on

কলকাতার এই রেস্তরাঁয় খেলে মেদ কমবে!

পাড়ার মোড়ে হোক কিংবা অফিসের বাইরে দেবুদার ঠেলায় মুড়িমাখা, পাপড়ি চাট আর আলুকাবলি। আহা সেই স্বাদ ভোলার নয়! তবে রোজ রোজ স্ট্রিট ফুড খেলে শরীরের আর রক্ষে নেই। বাড়বে মেদও। সে সব থেকে মুক্তি দিতেই পারে লাউডন স্ট্রিটের ‘ফ্যাব ইন্ডিয়া ওভারসিজ’-এর ফুড চেন আউটলেট। ‘ফ্যাব ক্যাফে’। 

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ৩ ফেব্রুয়ারি, ২০২০, ০৮:৪৬ শেষ আপডেট: ৩ ফেব্রুয়ারি, ২০২০, ০৮:৫৭
ফ্যাব ক্যাফের ডেসার্টের মেনুতে পাবেন ক্যারামালাইজড বানানা কেক, যেই কেকে নেই কোনও ময়দা।

রেস্তরাঁয় খাব, অথচ তেল-মশলা ছাড়া! শরীরের উপকারের কাজে লাগবে সে সব খাবার! হ্যাঁ, শহর কলকাতার বুকে এমন রেস্তরাঁও আছে বইকি। টুকটাক শরীর খারাপ হলেও যেখানে খেয়ে সুস্থ হওয়ার উপায় খোঁজা সম্ভব।

ভোজনরসিক বাঙালি কিন্তু আজকাল একটু আধটু স্বাস্থ্য সচেতনও বটে!সে ইদানীং বোঝে, শরীরের কথা ভাবলে, রোজকার খাবার পাতে তেল-মশলা-ঝাল এড়িয়ে চলাই উচিত। নইলে কোন ফাঁকে যে আবার কোলেস্টেরল, ডায়াবিটিস, ফ্যাটি লিভার শরীরে তাদের উপস্থিতির জানান দেবে কে-ই বা বলতে পারে!এ দিকে বারো মাসে তেরো পার্বণতো লেগেই আছে। সেই পার্বণগুলিতে কিন্তু কিছুতেই খাবারকে ‘না’ বলা যায় না। তাই রোজের ডায়েটকে রাখতে হবে যতটা পারা যায় স্বাস্থ্যকর।

পাড়ার মোড়ে হোক কিংবা অফিসের বাইরে দেবুদার ঠেলায় মুড়িমাখা, পাপড়ি চাট আর আলুকাবলি। আহা সেই স্বাদ ভোলার নয়! তবে রোজ রোজ স্ট্রিট ফুড খেলে শরীরের আর রক্ষে নেই। বাড়বে মেদও। সে সব থেকে মুক্তি দিতেই পারে লাউডন স্ট্রিটের ‘ফ্যাব ইন্ডিয়া ওভারসিজ’-এর ফুড চেন আউটলেট। ‘ফ্যাব ক্যাফে’।

ফ্যাব ক্যাফের অন্দরসজ্জাতে রয়েছে সবুজের ছোঁয়া সঙ্গে আড্ডার মেজাজও

দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই-সহ আরও দশটি শহরে ইতিমধ্যেই তাদের আউটলেট খুলেছে এই ক্যাফে। ২০১৯-এর জুন মাসে কলকাতায় শুরু এই ক্যাফের যাত্রা। চার দিকের দেওয়ালে বোটানিক্যাল চিত্রণ আর ছোট ছোট চারাগাছ সারি সারি সাজানো। যা ক্যাফের পরিবেশে এনেছে সবুজের ছোঁয়া। অন্দরসজ্জাতে রয়েছে বেশ আড্ডার মেজাজ।

আরও পড়ুন:এক কাপ কফি আর আড্ডা! শহরের এই ক্যাফেগুলিতে ঢুঁ মেরেছেন কখনও?

ভারতের নানা প্রদেশের সুস্বাদু সব খাবারের স্বাদ বদল না করেই ফ্যাব ক্যাফে তাতে আরও যোগ করেছে পুষ্টির মিশেল। ‘ভেগান’ খাবারেরও একাধিক বিকল্প পাবেন এই ক্যাফেতে। পাবেন একাধিক স্বাস্থ্যকর প্রাতঃরাশেরপদ।আর অবশ্যই গ্লুটেন ফ্রি। মেনুতে রয়েছে পোলেনটা উপমা, বেরি স্মুদি বোল, ম্যাঙ্গো স্মুদি বোল।

মেনুতে মিলবে স্বাস্থ্যকর বিরিয়ানিও

স্যালাডের মেনুতেও পাবেন কলকাতার স্ট্রিট ফুডের ছোঁয়া, তবে ওই এক শর্তে। বিষয়টা স্বাস্থ্যকর। ‘ঝালমুড়ি স্যালাড’। নাম শুনেছেন কখনও? মুড়ি নয়, কিনুয়া মাখানা দিয়ে তৈরি এই স্যালাড। সঙ্গে থাকবে রোস্টেড বাদাম, পেঁয়াজ আর জিভে জল আনা চাটনি। ফলে এই স্যালাড স্বাদে দারুণ আর হেলদি তো বটেই। এ ছাড়াও রয়েছে চিকেন টিক্কা স্যালাড, যাতে পেয়ে যাবেন চিকেন টিক্কার স্বাদ আর অনেক সব্জির গুণ।

আরও পড়ুন: বাড়ির হেঁশেলেই এ বার বানিয়ে ফেলুন মাটন ডাক বাংলো

সেই সঙ্গে ‘ফ্যাব ক্যাফ’-এর মেনুতে আরও পাবেন নানান রকম স্টার্টারও। ট্রাই গ্রেন পাপড়ি চাট, বেকড ডাল সামোসা হুইথ চাটনি ট্রাও, হরিয়ালি মুর্গ টিক্কা।

এদের মেন কোর্সের মেনু ঘুরে এসেছে উত্তর থেকে দক্ষিণ, মায় গোটা ভারতই! দক্ষিণ ভারতীয় চিকেন চাট্টিনাড থেকে উত্তর ভারতীয় খুম মটর কারি— পাবেন  সবই। এ ছাড়াও মিলবে ব্রাউন রাইসের বিরিয়ানিও। শুধু কি তাই? রয়েছে আমপানা, কোকাম কোকোনাট, নানা প্রকার স্মুদি, মিল্ক শেক-সহ আরও কত কী!

রয়েছে দারুণ মজাদার সব পদ— যা মন কাড়বে পরিবারের খুদে সদস্যটিরও

মিষ্টিমুখ না হলে কি বাঙালির খাবার জমে? মেনুতে আছে নানা প্রকার সুস্বাদু ডেসার্টও। ডেসার্ট খাবেন তা-ও আবার হেলদি, সেটা কী করে সম্ভব?‘ফ্যাব ক্যাফে’ আপনার জন্য সে ব্যবস্থাও করেছে। ডেসার্টের মেনুতে পাবেন ক্যারামালাইজড বানানা কেক, যেই কেকে নেই কোনও ময়দা। এ ছাড়াও পাবেন ভেগান চিজ কেক, ম্যাঙ্গো ক্যাসু টার্ট।

কচিকাঁচাদের জন্যও এই ক্যাফের মেনুতে রয়েছে দারুণ চমক। ছোটরা স্বাস্থ্যকরখাবারের থেকে এমনিতেই শত হাত দূরে থাকতে চায়। তাই স্বাস্থ্যকর খাবার যদি অভিনব কায়দায় তাদের সামনে পরিবেশন করা হয়, তাহলেই সেই খাবার মনে ধরবে তাদের। মিনি ইডলি উইথ ক্যাজু চিজ অ্যান্ড টোম্যাটো সস, বেকড পট্যাটো স্মাইলিজ তো আছেই, এ ছাড়াও রয়েছে দারুণ মজাদার সব পদ— যা মন কাড়বে পরিবারের খুদে সদস্যটিরও।

প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ১০টা অবধি খোলা থাকে এই ক্যাফে। বাইরের খাবারও খাবেন অথচ শরীরকেও রাখতে পারবেন সুস্থ।তা হলে ফ্যাব ক্যাফে থেকে আর দূরে কেন!

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন