Follow us on

স্বাদ পরিবর্তন করতে চান ? বাড়িতেই বানিয়ে ফেলুন মাটনের এই রেসিপি

কাশ্মীরি মশলা ও লঙ্কার ঝাঁজে ভরপুর মাটনের এই পদটি কলকাতার ভোজনরসিকদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ২০ জানুয়ারি, ২০২০, ০৪:৪০ শেষ আপডেট: ২২ জানুয়ারি, ২০২০, ০২:২৫
রান্নায় নতুন স্বাদের ঠিকানা মাটন রোগানজোস।

বাঙালি মানেই ভূরিভোজ! তাতে উৎসবের ছোঁয়া থাক বা না থাক। কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, হার্টের মতো অসুখ আপনাকে নাজেহাল করলেও চিকিত্সকের কড়া নজর এড়িয়ে মাসে একবারমাটন হয়েই যায়। কিন্তু কতদিন আর চলবে রোজকার মাটন কষা? তাই নতুন স্বাদে মাসে এক দিন হয়েই যাক মাটন রোগানজোস।

বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন মাটনের এই কাশ্মীরি পদ। ভূরিভোজে একটু অনিয়ম চলতেই পারে, শীতের আমেজে তো বটেই।

কাশ্মীরি মশলা ও লঙ্কার ঝাঁজে ভরপুর মাটনের এই পদটি ভোজনরসিকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। রেস্তরাঁয়টাকা না দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন রোগানজোস।

মাটন রোগানজোস:

এই কাশ্মীরি পদটির ভারতে আগমন ঘটে মোগলদের হাত ধরে। মাটনের এই দুর্দান্ত রেসিপি তার লাল রং বা ‘রোগান’-এর জন্যই বিখ্যাত। গরম ভাত বা নানের সঙ্গে জমে যাবে এই পদ। আসুন, জেনে নিন কী ভাবে সহজেই বানিয়ে ফেলবেন মাটনের এই রেসিপি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

প্রণালী: 

প্রেসার কুকারে সরষের তেল ঢেলে ধোঁয়া ওঠা পর্যন্ত গরম করুন। তারপর কুকারটি গ্যাস থেকে নামিয়ে রেখে সমস্ত গোটা মশলা ফোড়ন দিন। কুকারটি ফের গ্যাসে চড়ান। এরপর সেদ্ধ করে রাখা মাটন দিয়ে কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। মাটন হালকা ভাজা হয়ে গেলে তাতে ফেটানো টক দই দিন। এরপর একে একে সব গুঁড়োমশলা যোগ করে অল্প আঁচে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে তাতে গরম জল মিশিয়ে নাড়াচড়া করুন। স্বাদমতো নুন দিন। গ্রেভিরলাল রঙের জন্য যোগ করুন পরিমাণ মতো রতনযোগ। প্রেসারের ঢাকনা দিয়ে ৪ থেকে ৫টি সিটি ছাড়া পর্যন্ত অপেক্ষা করুন। সব শেষে গরমমশলার গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন।

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন