Follow us on

অনলাইনে পোশাক কেনেন? জেনে নিন এই সব খুঁটিনাটি!

কিছু নিয়ম ও সাবধানতা মেনে অনলাইনে পোশাক কিনলে বদল করার ঝঞ্ঝাট বা ঠকে যাওয়ার আশঙ্কা থাকে না।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ৮ ফেব্রুয়ারি, ২০২০, ০৫:১০ শেষ আপডেট: ৮ ফেব্রুয়ারি, ২০২০, ০৫:২২
শহরজুড়ে এখন অনলাইন শপিংয়ের বাড়বাড়ন্ত।

একটা সময় ছিল যখন পয়লা বৈশাখের বাজারই হোক কিংবা পুজোর বাজার, গড়িয়াহাট, হাতিবাগানের দশ-বারোটা দোকানে ঢুঁ না মারলে কেনাকাটাই সম্পূর্ণ হত না বাঙালির। এখন সেই ছবিটা অনেকটাই বদলে গিয়েছে। কর্মব্যস্ততার মাঝে দোকানে গিয়ে উল্টেপাল্টে দেখে কেনাকাটা করবেন, সেই সময় কোথায়? শাকসব্জি, ওষুধপত্র, হোক না জামাকাপড়, স্রেফ ক’টা ক্লিকে প্রয়োজনীয় যাবতীয়জিনিস পৌঁছে যাবে আপনার বাড়ির দোরগোড়ায়। তাই শহরজুড়ে এখন অনলাইন শপিংয়ের বাড়বাড়ন্ত।

সারা দিন অফিসে দম ফেলার সময় নেই। ছুটির দিনগুলিতে বেরোতে বড্ড অলস লাগে। তাই ইচ্ছে থাকুক আর না-ই থাকুক আমাদের সবাইকেই কমবেশি নির্ভর করতে হয় বিভিন্ন অনলাইন শপিং সাইটের উপর। তার উপর অনলাইন সাইটে সারা বছর ধরেই চলে দারুণ সব অফার। থাকে কেনাকাটার উপর বিশেষ ছাড়। এ ছাড়াও আজকাল বেশিরভাগ সাইটে মেলে ক্রেতাদের সুবিধেজনক পেমেন্ট অপশনও। আর কী চাই! ফলে যত দিন যাচ্ছে, আমাদের জীবনে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে অনলাইনে কেনাকাটা।

সোশ্যাল মিডিয়া জুড়ে নানান ছোট-বড় অনলাইন শপিং সাইটের বি়জ্ঞাপনের ছড়াছড়ি। অ্যাপনির্ভর অনলাইন সাইট ছাড়াও নানান ছোট-বড় শপিং ওয়েবসাইটও এখন একইভাবে জনপ্রিয়। কিন্তু সমস্যা হচ্ছে, অনলাইনে জামাকাপড় কেনার পর অনেক সময় ঠকে যাই আমরা। হয়তো যে ডিজাইনটা ছবিতে দেখে দারুণ লেগেছিল, হাতে পেয়ে দেখলেন সামনাসামনি একেবারেই তেমনটা দেখাচ্ছ না। বা হয়তো মেটিরিয়ালটামনের মতো হল না। এমন ঘটনা আকছার ঘটে। অনলাইনে জামাকাপড় কিনে ফের বদলানোর ঝঞ্ঝাটেও পড়তে হয় অনেক সময়। তবে কিছু নিয়ম ও সাবধানতা মেনে অনলাইনে পোশাক কিনলে বদল করার ঝঞ্ঝাট বা ঠকে যাওয়ার আশঙ্কা থাকে না।

আজকাল বেশিরভাগ সাইটে মেলে ক্রেতাদের সুবিধেজনক পেমেন্ট অপশনও।

যাচাই করে তবেই কিনুন: হুট করে অনলাইনে কোনও পোশাক কিনে ফেলবেন না।বিশেষ করে নতুন কোনও স্টাইল ট্রাই করার আগে,নতুন কোনও সাইট থেকে কেনাকাটা করার আগে ভাল করে রিসার্চ করাটা খুবই জরুরি।ক্রেতাদের রিভিউ দেখুন, প্রডাক্ট সম্পর্কে যাবতীয় তথ্য বিশদে পড়ুন, তারপরে সিদ্ধান্ত নিন।অনেক সময় আমরা কোন সাইজের পোশাক কিনব তা নিয়ে সমস্যায় পড়ি। দরকারে একটা টেপ দিয়ে নিজের শরীরের মাপ নিয়ে তার পর অর্ডার দিন৷
 

বিভিন্ন ওয়েবসাইট ঘুরে দামটা যাচাই করে নিন: আপনার পছন্দের ওয়েবসাইট যে দামটিদেখাচ্ছে সেটাই যে সেরা, তার কোনও মানে নেই। বেশ কয়েকটি সাইট ঘেঁটে দেখুন অন্য কোথাও আরও ভালঅফার পাচ্ছেন কিনা। বা শিপিং চার্জে কোথাও অতিরিক্ত ছাড় পাওয়া যাচ্ছে কিনা৷
 

কোথায় কী ছাড় মিলছে, সেটা জেনে নিন: সারা বছর ধরেই বিভিন্ন ওয়েবসাইটে পোশাকের উপর বিশেষ ছাড়ের ব্যবস্থা থাকে৷ সেটা খতিয়ে দেখে তবেই অর্ডার দিন৷ অ্যাপ ডাউনলোড করা থাকলে সেলের নোটিফিকেশনও আসতে থাকে৷ প্রথমবার কোনও ওয়েবসাইট থেকে কেনাকাটা করলেও ভাল ছাড় পাওয়া যায় এবং সাধারণত একটি কুপন কোড দেওয়া হয়৷ওয়েবসাইটের

রিটার্ন ও এক্সচেঞ্জ পলিসি সম্পর্কে খোঁজ নিন: পোশাক বদলাতে হোক বা না হোক, ওয়েবসাইটের রিটার্ন আর এক্সচেঞ্জ পলিসি সম্পর্কে বিশদ জেনে নিয়ে তবেই কেনাকাটা করা ভাল।

ওয়েবসাইটটির ব্যাপারে ভাল করে খোঁজ নিন: প্রত্যেকটি ওয়েবসাইটের পেজে তাদের ফোন নম্বর ও ঠিকানা থাকে যাতেকোনও অসুবিধা হলে ক্রেতারা যোগাযোগ করতে পারেন। যেখান থেকে আপনি কেনাকাটি করছেন, সেখানে তা আছে তো? না থাকলে কিন্তু নকল জিনিসও ডেলিভারি পেতে পারেন৷ তাই সতর্ক থাকুন!

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন