Follow us on

শীতের রুক্ষ শুষ্ক ত্বকে ফিরে আসুক প্রাণ, রইল সহজ উপায়

হিমেল হাওয়া আপনার ত্বকে যে পরিমানে ক্ষতি করছে, তার থেকে বাঁচতে দেখে নিন ঘরোয়া কয়েকটি উপায়।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা| ২০ জানুয়ারি, ২০২০, ১২:২৯ শেষ আপডেট: ২০ জানুয়ারি, ২০২০, ১২:৪০
শুষ্ক ত্বকে জেল্লা আনতে তিল তেলের জুড়িমেলা ভার

শীতের আগমন মানেই ত্বকের শুষ্কতা। বাতাসে আদ্রতার হার অন্যান্য মরসুমের চেয়ে তুলনামূলক কম থাকায় ত্বকে বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয়।

মুখে র‌্যাশ থেকে শুরু করে ত্বকে সাদা খসখসে আস্তরণ, মোটামুটি সবেরই রয়েছে আনোগোনো। শুষ্ক ত্বক যাদের তাদের তো আর কথাই নেই। পুরু করে ক্রিম দিলেও ত্বকে আসে না জেল্লা।

হিমেল হাওয়া আপনার ত্বকে যে পরিমানে ক্ষতি করছে, তার থেকে বাঁচতে দেখে নিন ঘরোয়া কয়েকটি উপায়। তবেই হয়তো উজ্জ্বলতা আসতে পারে আপনার ত্বকে।

• শুষ্কতা ত্বকে জেল্লা আনতে তিল তেলের জুড়িমেলা ভার। সকালে ঘুম থেকে উঠে খুব ভালকরে সারা গায়ে মাসাজ করে নিন এই তেল। আবার স্নানের আগে বা পরে করুন। এতে ত্বক থাকবে নরম।

• বাজারে কিনতে পাওয়া অলিভ অয়েলও আপনার ত্বকের পক্ষে খুব ভালো। সারা দিনে বার তিনেক এই তেল মাসাজ করলেই মিলবে আপনার নরম ও মসৃণ ত্বক।

• ভাল কোনও কোম্পানির বডি ময়েশ্চারাইজার মাসাজ করতে পারেন। স্নানের পরে হালকা করে গা মুছে নিয়ে খুব ভাল করে বডি ময়েশ্চারাইজার সারা গায়ে মাসাজ করুন। বিশেষ করে যাঁদের পা বা হাত ফাটার প্রবণতা আছে, তাঁদের জন্য তো বডি ময়েশ্চারাইজার  খুবই ভাল সমাধান।

• ত্বকের শুষ্কতা রুখতে নারকেল তেল ও মোমের মিশ্রণের নেই জবাব। গরম নারকেল তেলে খানিকটা মোম দিয়ে, ওই মোম গলা তেল ভাল করে সারা শরীরে মাসাজ করে নিন। এতে যে ঔজ্জ্বল্য আসবে, তা ভাল কোনও ময়শ্চারাইজ়ারকেও ফেল করিয়ে দিতে পারে।

• একটি পাত্রে অল্প জল ফুটতে দিন। তার মধ্যে অ্যালো ভেরা পাতা থেকে থকথকে জেল টুকু বের করে ওই ফুটন্ত জলে দিয়ে দিন। থকথকে ওই জেল ত্বকের জন্য ভীষণ ভাল। 

• এছাড়াও নারকেল তেলের সঙ্গেভিটামিন ই ক্যাপসুল মিশিয়েও স্নানের আগে মাখতে পারেন। তাতেও উপকার পাবেন শুষ্ক ত্বকের হাত থেকে।  

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে পেতে
Read our Email Policy Here
bbb
আরও পড়ুন